চক ভাস্কর্য্যের মূল মন্ত্র

সবার আগে মন ঠিক কর,
এ কাজ তুমি করবেই |
ধৈর্য ধরে কাজ শুরু কর,
এ কাজ তুমি পারবেই |
যদি গড়তে গড়তে ভেঙে যায়,
আবার গড়া শুরু কর |
চারি দিকে তো ভাঙছে সবই,
তুমিই একা নিজে গড় |
* * * * *
কার কার পক্ষে চক ভাস্কর্য গড়া সম্ভব ?
এ কাজ তারাই করতে পারেন, যাদের রয়েছে কিশোরের
মত টগবগে মন, চলনসই দৃষ্টিশক্তি, স্টেডি হাত, কল্পনার
জগতে সহজ বিচরণ এবং অসীম ধৈর্য |
এসো চক ভাস্কর্য গড়ি
বইটি একেবারে নবীনদের জন্য লিখেছেন ভাস্কর মিলন
সেনগুপ্ত | বইটি ধরে এগোলে চক ধরার সঠিক কায়দা
থেকে শুরু করে ধাপে ধাপে এই অতি ভঙ্গুর মাধ্যমেও
অপূর্ব মূর্তি গড়া আর অসম্ভব মনে হবে না |
বইটি অন্য খোদাই করা মাধ্যমের উপর কাজের শিক্ষার
বই হিসেবেও যথেষ্ঠ উপযোগী হবে বলে মনে করা হচ্ছে |
বইটি থেকে কয়েকটি পাতা এখানে দেওয়া হল | এতে
চকের ভেতর দিয়ে এপার ওপার খোদাই করে সুড়ঙ্গ
তৈরী করা দেখানো হয়েছে |

বইটি কিছুকাল আগে প্রকাশিত হয়েছে |
বইটির ইংরেজী সংস্করণও প্রকাশিত | ভারতে
বইদুটির মূল্য ১৫০/- টাকা মাত্র, (ডেলিভারি চার্জ
আলাদা) |
বইটির পরিবেশক "উজ্জ্বল সাহিত্য মন্দির",
K-2/1, মার্কাস স্কোয়ার, কলকাতা 700007
দূরভাষ -
432051815, 9433019786
এসো চক ভাস্কর্য গড়ি
বইটি থেকে কয়েকটি পাতা
সপরিবারে দুর্গা
এসো চক ভাস্কর্য গড়ি
HOME
HOME BANGLA
এখানে কোনো কাজই দেখে নকল করা নয় |

চক ভাস্কর্য সাধারণ বোর্ডের উপর লেখার চক খোদাই
করে তৈরী করা হয়, তাই মাত্র এক থেকে আড়াই ইঞ্চি
লম্বা হয় |
আপনি এখানে চক ভাস্কর্যের
অতি বর্ধিত ছবি দেখছেন |
একটি মূর্তি তৈরী করতে সাত থেকে আট ঘন্টা সময়
লাগে |  একটি ব্লেড এবং একটি সূঁচই হল এই কাজের
মূল উপকরণ |

এর মধ্যে অনেক মূর্তিই ব্যক্তিগত সংগ্রহে
রক্ষিত রয়েছে |

শিল্পী আর চক ভাস্কর্য বিক্রী না করার সিদ্ধান্ত গ্রহণ
করেছেন এবং যদি সম্ভব হয় তবে আগামী দিনে
কলকাতা শহরে একটি স্থায়ী প্রদর্শনী করার কথা
ভাবছেন |

চক ভঙ্গুর মাধ্যম বলে খোদাই পর্ব শেষ করার পর
মুর্তিটিকে শক্ত করার প্রক্রিয়া সারতে হয় |
শিল্পীর কাছে প্রায় ৩৫ - ৪০ বছরের পুরানো চক ভাস্কর্য
খুব ভাল অবস্থায় রয়েছে |

শিল্পীর কাজ দেখে যদি দর্শক বন্ধুদের মনে একটুও
আনন্দ আসে তাহলেই এর সার্থকতা | শিল্পী তাঁর চার
পাশের জগৎ থেকেই শিল্পের সৃষ্টি করেন | তাই তাঁর
কাজ তাঁর জীবনের নানা অভিজ্ঞতারই প্রতিফলন |
বইটির প্রচ্ছদ। চকভাস্র্যে
কলকাতা দেখা যাচ্ছে।
বইটির পেছনের মলাট
প্রথম পাতা।
কুরুক্ষেত্রে ভগবান
শ্রীকৃষ্ণ এবং অর্জুন
পৃষ্ঠা ৩।
উত্সর্গের পাতা।
পৃষ্ঠা ৪।
শিল্প সমালোচক ও
বিশেষজ্ঞ,
প্রশান্ত দাঁ-এর লেখা
ভূমিকা।
পৃষ্ঠা ৫।
শিল্প সমালোচক ও
বিশেষজ্ঞ,
প্রশান্ত দাঁ-এর লেখা
ভূমিকার শেষাংশ।
বইটির পেছনের মলাট
পৃষ্ঠা ৭।
লেখকের কথা।
পৃষ্ঠা ৮। চকে
মহিষাসুরমর্দিনী
দেবী দুর্গা।
পৃষ্ঠা ৯।
বিষয় সূচি।
পৃষ্ঠা ৫০।
অনুশীলনী-৯।
ছইওয়ালা নৌকা।
পৃষ্ঠা ৮২। চকের
মূর্তি কতদিন
টিকবে?
পৃষ্ঠা ১০।
চক কি?
পৃষ্ঠা ৫১।
অনুশীলনী-৯।
ছইওয়ালা নৌকা।
পৃষ্ঠা ৮৩। চকের
মূর্তি কতদিন
টিকবে?
এই ছোট্ট ছবিগুলির উপর ক্লিক্ করলেই পাতাগুলি বড় হয়ে খুলে যাবে, আপনার পড়ার জন্য।
প্রথম পাতা। কুরুক্ষেত্রে ভগবান শ্রীকৃষ্ণ এবং অর্জুন
পৃষ্ঠা ৩। উত্সর্গের পাতা।
পৃষ্ঠা ৪।প্রশান্ত দ্য-এর লেখা ভূমিকা।
পৃষ্ঠা ৫। শিল্প সমালোচক ও বিশেষজ্ঞ,প্রশান্ত দাঁ-এর লেখা ভূমিকার শেষাংশ।
পৃষ্ঠা ৭। লেখকের কথা।
পৃষ্ঠা ৮। চকে মহিষাসুরমর্দিনী দেবী দুর্গা।
পৃষ্ঠা ৯। বিষয় সূচি।;
পৃষ্ঠা ১০। চক কি?
পৃষ্ঠা ৫০। অনুশীলনী-৯।ছইওয়ালা নৌকা।
পৃষ্ঠা ৫১। অনুশীলনী-৯।ছইওয়ালা নৌকা।
পৃষ্ঠা ৮২। চকের মূর্তি কতদিন টিকবে?
পৃষ্ঠা ৮৩। চকের মূর্তি কতদিন টিকবে?